You are currently viewing বাদলা দিন ও আমার দোয়া কবুলের ভাবনা। বৃষ্টির সময় দোয়া কবুল হয়।

বাদলা দিন ও আমার দোয়া কবুলের ভাবনা। বৃষ্টির সময় দোয়া কবুল হয়।

বৃষ্টি মাটির প্রেমা সম্পদ। মাটির সাথে বৃষ্টির সম্পর্কটা সত্যি সুন্দর  🥀। এ প্রেম নিয়ে কবিরা কবিতা লিখে,শিল্পীরা গান গায়। বৃষ্টির স্পর্শে মাটির বুক থেকে উদ্ভিদ জন্মায়।প্রকৃতিও সজীবতার গান গায়। আহ কি মনোরম, কি প্রেম এই দুজনার!আহা কি বরকত তাদের,তারা আমার রবের প্রেমে পরস্পর মিলিত হয়।

কিন্তু এতো প্রেম মহব্বতের মধ্যেও তাদের বিচ্ছেদ হয়। বৃষ্টি দীর্ঘদিন মাটির সাথে সম্পর্ক ছিন্ন করে।বৃষ্টি বলে ও মাটি  এটা তো আমার রবের হুকুম,তুমি অপেক্ষা করো,আমার বিচ্ছেদে তুমি ব্যথিত হইয়ো না। শীঘ্রই আমার রব তোমার সাথে আমাকে আবারও মিলিত করবে! ততক্ষণ পর্যন্ত  না হয় তুমি সবর ও  জিকিরের মাধ্যমে আল্লাহর সাহায্য প্রার্থনা করো। দোয়া কর আমাদের মিলন খুব দ্রুতই হোক।

 

ওহ আমার প্রিয়।বৃষ্টির  সাথে মাটির ও বিচ্ছেদ হয়! বিচ্ছেদ হয়না কার? কোন ভালোবাসার?কোন জুটির  হয় না বিচ্ছেদ  তুমি বলতে পারো? দুনিয়াটা বিচ্ছেদেরই জায়গা। সব ভালোবাসারই দুনিয়াতে একদিন বিচ্ছেদ আসে।দুনিয়ার সাথে আমাদের চূড়ান্ত বিচ্ছেদ মৃত্যু দিয়ে আসে।

 

 

কিন্তু আমাদের  রবের সাথে,  আমার আপনার কখনোই বিচ্ছেদ না হোক। ইনশা আল্লাহ আল্লাহর সন্তুষ্টির জন্য  আমরা পরস্পর, পরস্পরের  সাথে মিলিত হব।বৃষ্টি  যেমন রবের হুকুমের অপেক্ষায় দীর্ঘ সময় মাটির সাথে বিচ্ছেদ করে থাকে।তেমনি  আমাদের দুনিয়ার বিচ্ছেদ গুলো ও তো রবের ইচ্ছের বাহিরে নয়!

 

 মাটি যেমন বৃষ্টির জন্য, দীর্ঘ সময়  অপেক্ষা করে,তার পর নেমে আসে মুষলধারে বৃষ্টি । ইনশা আল্লাহ আমাদের দুনিয়ার বিচ্ছেদ গুলো ও রবের হুকুমে শেষ হবে।এই বিচ্ছেদের প্রাপ্তি, সবরের পুরস্কার, দিনের পর দিন রুক্ষ  হৃদয় নিয়ে করা দোয়া গুলো! একদিন  কবুল হবে।কবুল হবে হৃদয়ে লুকানো নেক মাকসুদ  গুলো।এই সবরের পুরস্কার (ইনশাআল্লাহ)  বৃষ্টি হয়ে আমাদের হৃদয় গুলোকে আলোকিত করবে,রুক্ষতা শেষে আসবে প্রশান্তি ।

 

আল্লাহ আপনার হৃদয়ের খবর জানেন! তিনি দেখেন দিনের পর দিন করে জাওয়া  আপনার দোয়াগুলো। যে কয়েকটি সময় দোয়া কবুল হয় তার মধ্যে বৃষ্টির সময়টুকু অন্যতম। আল্লাহ সুন্দর, সুন্দর মুহূর্ত গুলো তিনি আরো সুন্দর করে দেন। তিনি চান বিচ্ছেদ শেষে এ সুন্দর মুহূর্তে আপনার বিচ্ছেদেরও সমাপ্তি হোক। তাই দোয়া করুন 🥀

 

আপনি ঋণগ্রস্ত দোয়া করুন, আপনি বিয়ে করতে পারতেছেন না দোয়া করুন, চাকরি হচ্ছে না দোয়া করুন, প্রিয়তমার সাথে বিচ্ছেদ দোয়া করুন (হালাল)মনের সব নেক আশাগুলোর জন্য দোয়া করুন। রমজান মাস দোয়া কবুলের এক অনন্য নেয়ামতের মাস।তার উপর এ মাসে বৃষ্টির মুহূর্তগুলো  কতইনা চমৎকার।

 

কতইনা ভাগ্যবান সেই মানুষ  গুলো। যারা এই সময়টুকু দোয়া কবুলের আশায় তালাশ করে। রাস্তায় আছেন আকাশের দিকে তাকিয়ে, দোয়া করুন, জানালার পাশে বসে বসে দোয়া করুন কিংবা নামাজে, সিজদাহ্য়।দোয়া করতেই থাকুন। মনে রাখবেন দোয়া  এক অমূল্য   বিনিয়োগ এর প্রতিদান আপনি পাবেনই পাবেন।

 

হজরত সাহল বিন সাদ (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, দুই সময়ের দোয়া কখনো ফেরত দেয়া হয় না।

(১) আজানের সময় যে দোয়া করা হয়।

(২) বৃষ্টি চলাকালীন সময়ে যে দোয়া করা হয়।

অন্য বর্ণনায় এসেছে, রণাঙ্গণে শত্রুর মুখোমুখি হওয়া কালের দোয়া কবুল হয়। (আবু দাউদ: ২৫৪০)

 

প্রিয়তমা এই মেঘলা দিনে তোমার জন্য আমার দোয়া, আমার পিতা মাতার জন্য দোয়া সমগ্র মুসলিম জাতির জন্য।

 

সাইদুল ইসলাম সজীব

১৪/৩/২০২৪

Leave a Reply