You are currently viewing জুমার দিনে যে কৌশল অবলম্বন করলে কবুল হবে আপনার দোয়া ও ইনশাআল্লাহ।

জুমার দিনে যে কৌশল অবলম্বন করলে কবুল হবে আপনার দোয়া ও ইনশাআল্লাহ।

একটা কৌশল শিখিয়ে দিই আপনাদের।জুমার দিনে বিশেষ একটি সময় দোয়া কবুল হয়। আর আমরা অনেকেই বিশেষ কিছু দোয়া কবুলের জন্য এই সময়টা তালাশ করি।তাই চিন্তা করলাম আপনাদের বিশেষ একটা কৌশল শিখিয়ে দি।

যাতে আল্লাহ রব্বুল আলামিন ও আমার বিশেষ দোয়া গুলো কবুল করে নেন।জুমার দিনে আসর থেকে মাগরিবের সময়টুকুর মধ্যে এ সময়টা আসে।কিন্তু স্পেসিফিক তা কখন সে বিষয় দৃষ্টিভঙ্গি নেই।আলহামদুলিল্লাহ অনেকে আছেন দোয়া কবুলের আশায় পুরো সময়টা জায়নামাজ নিয়ে বসে থাকেন।আবার অনেকেই আছেন কাজে ব্যস্ত থাকার কারণে হয়ে ওঠে না।অথবা অনেকে জানেন না আসলে কি করা উচিৎ এ সময়টাতে।

প্রথমত আপনাকে যা করতে হবে।আসরের আগে গুরুত্বপূর্ণ কাজ গুলো শেষ করে নিবেন।আসরের সালাত শেষে যতটুকু কম কথা বলা যায় তার চেষ্টা করবেন। আর জিহ্বা সতেজ রাখুন দরুদের মাধ্যমে। কোনভাবেই দরুদ থেকে গাফেল হওয়া যাবে না।আর সে সময়টা যখন চলে আসবে, ফেরেস্তারা এবং আমাদের রব দেখবেন আপনি দুরুদ পড়তেছেন। আর দুরুদের চেয়ে বরকতপূর্ণ আমল দোয়া কবুলের হাতিয়ার আর কি আছে?

আল্লাহ তো জানেন আপনার হৃদয়ের হাহাকার কি!! এর পরে,হাদিস বিশারদগণ যে সময়ের কথা বেশি উল্লেখ করেছেন তা হচ্ছে আসরের শেষ সময়টুকু।
জায়নামাজ নিয়ে বসে পড়ুন সুন্দর একটা মুনাজাত করবেন।আলো আসবেই ইনশাআল্লাহ। আরও একটি জিনিস করবেন আমার এ লিখাটা যাদের নজরে আসবে তারাও আমার জন্য দোয়া করে দিবেন।এতে আপনার লাভ হচ্ছে অন্যের জন্য দোয়া করলে ফেরেশতারা আপনার জন্য দোয়া করবে।

 

হাদিস শরীফে রাসূলে করীম সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেন।

জুমার দিনের বারো ঘণ্টার মধ্যে এমন একটি মুহূর্ত রয়েছে যদি কোনো মুসলিম এ সময়ে আল্লাহর কাছে কিছু প্রার্থনা করে, তাহলে মহান ও সর্বশক্তিমান আল্লাহ তাকে দান করেন। এ মুহূর্তটি তোমরা আসরের শেষ সময়ে অনুসন্ধান করো।
(আবু দাউদ, হাদিস : ১০৪৮)

আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত আছে, জুমাবারে এমন একটি সময় আছে, যেটাতে বান্দা আল্লাহর কাছে কোনো দোয়া করলে আল্লাহ তাকে তা দিয়ে থাকেন। (মুসান্নাফ, হাদিস : ৫৫৮৮)

সাইদুল ইসলাম সজীব
০৫/০১/২০২৪

Leave a Reply