You are currently viewing দুনিয়াতে করা প্রতিটি পাপের পরিশুদ্ধি ছাড়া জান্নাতে প্রবেশ করা সম্ভব হবে না।

দুনিয়াতে করা প্রতিটি পাপের পরিশুদ্ধি ছাড়া জান্নাতে প্রবেশ করা সম্ভব হবে না।

আজ দুনিয়াতে আমরা হেসে খেলে রীতিমত প্রতিযোগিতা করে গুনাহতে লিপ্ত হচ্ছি।আমরা কি জানি আমাদের দুনিয়াতে করা প্রতিটি পাপের পরিশুদ্ধি ছাড়া জান্নাতে প্রবেশ করা সম্ভব হবে না?

ইমাম ইবনুল কাইয়্যিম রাহিমাহুল্লাহ বলেন,” পাপ সমূহ অবশ্যই ধৌত করা হবে। হয় দুনিয়ার চোখের অশ্রু, দুঃখ-কষ্ট,বিপদ-আপদ, পরীক্ষা দ্বারা আর না হয় জাহান্নামের আগুন দ্বারা কারণ, আল্লাহ সুবহানুহু ওয়াতায়ালা পবিত্র আর তিনি পবিত্রতা ব্যতিত কোন কিছু গ্রহণ করবেন না। জান্নাত পবিত্র আর কেউই শতভাগ পরিশুদ্ধ না হওয়া অবধি জান্নাতে প্রবেশ করতে পারবে না ।

আর এই পরিশুদ্ধকরণ প্রক্রিয়া দুনিয়াতেই শুরু হয়।
দুঃখকষ্ট যা আমরা দুনিয়াতে ভোগ করি তা আমাদের কিছুটা গোনাহ কাটিয়ে দেয়। আমাদের অসুস্থতা ও ক্ষয়-ক্ষতি যা আমরা দুনিয়াতে ভোগ করি; এটা আমাদের পরিশুদ্ধিকরণের অংশ।

এরপর ‘সাকরাতুল মউত’ ‘মৃত্যু-যন্ত্রণা’ সেটাও পরিশুদ্ধিকরণ। কোন আজাব যা আমাদের কবরে
সহ্য করতে হবে সেটা ও পরিশুদ্ধিকরণ।

শেষ বিচারের দিনে অপেক্ষার সময়কাল যা হবে ৫০ হাজার বছর তা আমাদের পরিশুদ্ধকরণের একটি প্রক্রিয়া। এরপর আছে এই পুলসিরাতের ব্রীজ, যেখানে জান্নাতে প্রবেশের পূর্বে পাওনাদাররা থামিয়ে দেবে এবং তাদেরকে তাদের পাওনা দেবার মাধ্যমে আমরা পরিশুদ্ধ হব।

পরিশুদ্ধকরণ একেবারে শেষ প্রক্রিয়া হল আপনি জান্নাতের দরজা দিয়ে প্রবেশ করতে যাচ্ছেন…জান্নাতে পা ফেলছেন.. সেখানের চিরস্থায়ী বাসিন্দা হতে যাচ্ছেন.. আর কোন পরীক্ষা নেই…নেই কোন পরিশোধন! সেখানে আমাদের জন্য চূড়ান্তভাবে অপেক্ষা করছে অনাবিল সুখ আর চিরস্থায়ী শান্তি আর শান্তি।

Leave a Reply