You are currently viewing ফিতনার সময় ইবাদত,৫০ জন সাহাবির সওয়াব!!

ফিতনার সময় ইবাদত,৫০ জন সাহাবির সওয়াব!!

ফিতনা-ফাসাদের সময় ইবাদত করলে 50_জনসাহাবীর সওয়াব হয়: —-

📙আবূ উমাইয়া শা’বানী (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেনঃ একদা আমি আবূ ছা’লাবা খুশানী (রাঃ) কে একটি আয়াত সম্পর্কে জিজ্ঞাসা করলাম, হে আবূ ছা’লাবা। এ আয়াত সম্পর্কে আপনার অভিমত কি?

📙📙তিনি উত্তরে বললেনঃ আল্লাহর শপথ! তুমি এ বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিকেই জিজ্ঞাসা করেছ। একদা আমি এ আয়াত সম্পর্কে রাসূলুল্লাহ (সাঃ)-কে জিজ্ঞাসা করলে, তিনি উত্তরে বলেছিলেনঃ তুমি তোমার সম্পর্কে চিন্তা-ভাবনা করার পর তোমার দায়িত্ব হলো- সৎকাজের আদেশ দেওয়া এবং যাবতীয় অসৎ কাজ থেকে নিষেধ করা। একাজ তুমি ততক্ষণ পর্যন্ত ই করবে, যখন দেখবে লোকেরা কৃপণ হয়ে গেছে এবং স্বীয় নফস খেয়াল খুশির অনুগামী হয়ে যা ইচ্ছা তাই করা শুরু করেছে আর দুনিয়াকে তারা ইসলামের উপর প্রাধান্য দিয়ে প্রত্যেক অহংকারী ব্যক্তি নিজের মতামতের অনুসরণকারী যখন হয়ে যাবে, এমতাবস্থায় তখন তুমি শুধু তোমার নিজের সম্পর্কে চিন্তা-ভাবনা করবে এবং সাধারণের চিন্তা-ভাবনা পরিত্যাগ করবে।

কেননা, এর পরের সময়টি প্রকৃত ধৈয্যের সময়। আর সে সময় দ্বীন ইসলামের উপর ধৈয্য ধারন করা যেন হাতে জ্বলন্ত আগুন ধরে রাখার মতই কঠিন হবে। সে সময় যে ব্যক্তি নেক আমল করবে, সে পঞ্চাশ জনের সমান ছাওয়াব পাবে। তখন আমি জিজ্ঞাসা করলাম হে আল্লাহর রাসুল (সঃ) কাদের মাঝের পঞ্চাশ জনের নেকীর অনুরূপ নেকী সে পাবে? তিনি (সাঃ) উত্তরে বললেনঃ তোমাদের মত #পঞ্চাশজন সাহাবির ছাওয়াবের অনুরূপ ছাওয়াব সে পাবে।
[ সুনানে আবু দাউদ – ৪২৯০

আরো একটি হাদিস থেকে থেকে —

আবূ ষা’লাবাহ খুশানী কর্তৃক থেকে বর্ণিতঃ:

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, “তোমাদের পরবর্তীতে আছে ধৈর্যের যুগ। সে (যুগে) ধৈর্যশীল হবে মুষ্টিতে অঙ্গার ধারণকারীর মতো। সে যুগের আমলকারীর হবে পঞ্চাশ জন পুরুষের সমান সওয়াব।” জিজ্ঞাসা করা হল, ‘হে আল্লাহর রসূল! পঞ্চাশ জন পুরুষ আমাদের মধ্য হতে, নাকি তাদের মধ্য হতে?’ তিনি বললেন, “না, বরং তোমাদের মধ্য হতে!” অন্য বর্ণনায় আছে, “তোমাদের পঞ্চাশজন শহীদের সমান সওয়াব!” (আবূ দাঊদ ৪৩৪৩, তিরমিযী ৩০৫৮, ইবনে মাজাহ ৪০১৪, ত্বাবারানী ১৮০৩৩, সঃ জামে’ ২২৩৪ নং)

হাদিস সম্ভার, হাদিস নং ১৮৯৮
হাদিসের মান: সহিহ হাদিস
Source: আল হাদিস অ্যান্ড্রয়েড অ্যাপ, IRD

সুতরাং আমাদের এই যুগ ফিতনা-ফাসাদের এতে কোন সন্দেহ নেই। সুতরাং সবাই বেশি বেশি ইবাদত করুন। বোনাস 50 জন সাহাবীর সাওয়াব গ্রহণ করুন।

লেখকঃসাইদুল ইসলাম

লেখক গবেষক (শেষ জামানা)

Leave a Reply