You are currently viewing সব জায়গায় মাশাল্লাহ বলা নিষেদ।

সব জায়গায় মাশাল্লাহ বলা নিষেদ।

আমাদের এলাকার এক চোট ভাই মর্ডান গান গুলো ফেসবুকে প্রায় সময় শেয়ার করে। গান গাইতে পারে বা ফেসবুকে শেয়ার করবে সেটা তার ব্যক্তিগত ব্যাপার।সে বিষয়ে আমার কোন কথা নেই।

গত পরশু ওই ভাইটি তার ফেসবুক একাউন্টে একটি গান শেয়ার করে।গানটি কেমন চিলো? আর কেমন হবে? গতানুগতিক আধুনিক সঙ্গীত যেমন হয় তেমন আর কি!!আমি ভালো খারাপ বলতে যাবনা। তবে এতটুকু শিউর এই গান পরিবেশনের কারনে তার আমল নামায় নেকি নয় গুনাহ লিখা হবে এটা মোটামুটি সিউর।

সে যা-ই হোক এবার আসি মুল বিষয়। আমি মাদারল্যান্ড হসপিটালের জরুরি বিভাগে বসে বসে ফেসবুক নিউজপিঠে গুরতেছি, স্বাভাবিকভাবে তখন ওই ছোট ভাইটির গানটি আমার সামনে আসে। আমার একটা অভ্যাস হচ্ছে আমি প্রায় সময় নিউজফিডে পরিচিত ভাইদের কমেন্ট গুলো পড়ি।যাই হোক আমি ভাইটির কমেন্ট বক্স ঢুকেতো রীতিমত অবাক।

কিছু বোনকে দেখলাম গানের কমেন্ট বক্সে মাশাআল্লাহ, মাশাআল্লাহ লিখে কমেন্ট বক্স গরম করে ফেলতে, একজন লিখছে সুবহানাল্লাহ😭 বড় আপসোস ওরা কোন মায়ের সন্তান। মোসলমান গরে জন্মগ্রহণ করেও ইসলামের মূল বেসিক বিষয় গুলো বুঝলো না। মনে পড়ে গেলো ইবনে কাসির রাহিমাহুল্লাহর কথা,উনি এক চোরের গল্প বলতে গিয়ে বলেছিলেন যদি কেউ কোন হারাম বস্তুু গ্রহন করার সময় বিসমিল্লাহ বলে সাথে সাথে সে ঈমান হারা হয়ে যাবে।

একটা মুসলমান জতির অধঃপতন কিভাবে বুঝবেন জানেন?আপনি খেয়াল করবেন ওই জাতির তরুন তরুণদের মধ্যে ইসলামি জ্ঞান কতটুকু বিদ্যমান। যদি দেখেন জ্ঞানের মশাল কোরআন থেকে তারা দূরে সরে গেছে। তখন তাদের অধঃপতন কেউ ঠেকাতে পারবেনা। আসুন আমরা আমাদের জ্ঞানের পরিধি আরো সমৃদ্ধ করি। প্রাক্টিসিং ইসলামটা ব্যক্তিজীবনে আমল করার চেষ্টা করি।

This Post Has One Comment

  1. hassan

    masallah

Leave a Reply