You are currently viewing শেষ সময়ের আলামত!!

শেষ সময়ের আলামত!!


বরফ গলা:
এক দিনে বরফ গলেছে ২ বিলিয়ন টন! এক দিনের মধ্যেই ২ বিলিয়ন টন যা প্রায় ১ লক্ষ ৮১ হাজার ৪৩৭ কোটি কিলোগ্রাম ওজনের পাহাড়-সমান বরফের খণ্ড গলে যাওয়ায় মারাত্নক চিন্তার পড়েছে পরিবেশবিদরা। কারণ প্রকৃতির এই হঠাৎ পরিবর্তন বড় ধরনের বিপর্যয়ের আভাস দিচ্ছে।

টর্নেডো:
যুক্তরাষ্ট্রের আলাবামায় টর্নেডোর তাণ্ডবে শিশুসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষগুলো।
রোববার সন্ধ্যায় লি কাউন্টিতে আঘাত হানা বেশ কয়েকটি টর্নেডোয় প্রাণহানির পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর বিবিসির।

হিট স্ট্রোক :
ভারতের বিহারে চরম পর্যায়ে পৌঁছেছে তাপমাত্রা। তীব্র তাপ প্রবাহে এই রাজ্যে ৫০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তীব্র তাপপ্রবাহের জেরে বিহারের নওদা জেলায় প্রায় ১২ জনের মৃত্যু হয়েছে।

ভারতের বিহারে তীব্র দাবদাহে ৪০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। শনিবার (১৫ জুন) বিহারের আওরঙ্গবাদ, গয়া ও নাওয়াডা জেলায় অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে। এর মধ্যে শুধুমাত্র আওরঙ্গবাদেই ২৭ জনের মৃত্যু হয়েছে।

চলতি মাসে বিহারের মুজাফফরপুর জেলায় ইনসেফালিটিস সিন্ড্রমের প্রাদুর্ভাবে ৭৩ শিশুর মৃত্যু হয়েছে। এর মধ্যেই তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

ভূমিকম্প :
জাপানে শক্তিশালী ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। মঙ্গলবার দেশটির উত্তর উপকূলে ভূমিকম্প আঘাত হানে।

ভূমিকম্প আঘাত হানার পর সুনামি সর্তকতা জারি করে দেশটির আবহাওয়া অফিস

বন্যা :
চীনে ভারী বৃষ্টিপাত ও বন্যায় নিহত ৬১
চীনে ভারী বৃষ্টিপাত ও বন্যায় ৬১ জনের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে এখন পর্যন্ত দেশটিতে অর্থনৈতিকভাবে ক্ষতি হয়েছে প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকা।
বন্যায় নয় হাজার ৩০০ বাড়ি ধসে পড়েছে এবং ৩৭ কোটি ১০ লাখ হেক্টর আবাদি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।
বন্যায় ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে এক দশমিক ৯৩ বিলিয়ন। বাংলাদেশি টাকায় যা ১৩ হাজার ৩১৯ কোটি ৩০ লাখ ৮০ হাজার টাকা প্রায়।

প্রবল ঝড়, বৃষ্টি, বজ্রপাতে বিভিন্ন জায়গা মিলিয়ে মৃত্যু হল ১৭ জনের। এঁদের কারও মৃত্যু হয়েছে বজ্রপাতে, কারও মৃত্যু হয়েছে টিনের চালা মাথায় ভেঙে পড়ে, কারও মৃত্যু হয়েছে গাছ ভেঙে পড়ে, কারও উত্তরপ্রদেশের সিদ্ধার্থনগরে মৃত্যু হয়েছে ৪ জনের, ৩ জনের মৃত্যু হয়েছে বাস্তি জেলায়, ৩ জনের মৃত্যু হয়েছে দেওরিয়ায়, ২ জনের মৃত্যু হয়েছে বালিয়ায়। ১ জন করে ব্যক্তির মৃত্যু হয়েছে আজমগড়, কুশিনগর, মহারাজগঞ্জ, পিলিভিট ও লখিমপুরে।

Leave a Reply