You are currently viewing ২০২৩ সাল সত্যিকার অর্থেই খুবই গুরুত্বপূর্ণ একটি বছর।

২০২৩ সাল সত্যিকার অর্থেই খুবই গুরুত্বপূর্ণ একটি বছর।

২০২৩ সাল সত্যিকার অর্থেই খুবই গুরুত্বপূর্ণ একটি বছর।আখিরুজ্জামান এবং জিওপলিটিক্স যারা বুঝেন তার এ বছরটি নিয়ে খুব উৎকণ্ঠায়।সত্যিকার অর্থেই 2023 সাল টা আসলেই গ্লোবাল চেঞ্জ এর অন্যতম একটি বছর হবে আশাবাদী।আমরা জাস্ট গবেষণা করে বলতেছি। আমাদের কথা মিথ্যা হতে পারে আল্লাহ ভালো জানেন।

বিশেষ করে ফোরাত নদী কেন্দ্রিক বিপর্যয়।রাসিয়া ইউক্রেন যুদ্ধের নতুন মাত্রা। আর এ যুদ্ধের কারণে সৃষ্টি হওয়া কৃত্রিম দুর্ভিক্ষ চরম আকারে পৌঁছানো।কাশ্মীর কেন্দ্রিক দক্ষিণ এশিয়ার অস্থিতিশীল অবস্থা। সম্ভবত এ ডিসেম্বর কেন্দ্রিক কিছু একটা ঘটতে যাচ্ছে। বিদ্যুৎ এর মহা বিপর্যয়, খাদ্য সংকট চরম আকার ধারণ করা । বিশুদ্ধ পানির সংকট হবে,বিশেষ করে শহরের মানুষ অচল অবস্থায় পড়ে যাবে। মানবিক সংকট ভয়াবহ রুপ নিবে ।

সময় যত এগুচ্ছে আমরা একটা ভয়াবহ সঙ্কটের দিকে এগিয়ে যাচ্ছি। আন্তর্জাতিক রাজনীতি দিকে লক্ষ্য করলে আপনি কিছুটা আজ করতে পারার কথা।আপনাকে মনে রাখতে হবে এটি একটি কৃত্রিম দুর্ভিক্ষ।আর এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে উৎপাদন ক্ষমতা হীন রাষ্ট্রগুলো।

আমাদের কথা গুলো আজব মনে হলেও আমরা যে কথা গুলো বলেছি ৫ বছর আগে সে কথা গুলো এখন বিশ্ব নেতাদের মুখ দিয়ে ও উচ্চারিত হচ্ছে।বিস্তারিত লিখবো ইনশাআল্লাহ।

সবার কাছে দোয়া চাই অসুস্থতায় ভুগতেছি আল্লাহ যেন আমাকে নেক হায়াত দান করে।

সাইদুল ইসলাম সজীব
১৮/১০/২০২২

Leave a Reply