You are currently viewing এটা কবর।খুব শীঘ্রই আপনি, আমি,এখানের বাসিন্দা হয়ে যাব

এটা কবর।খুব শীঘ্রই আপনি, আমি,এখানের বাসিন্দা হয়ে যাব

এটা কবর।

খুব শীঘ্রই আপনি, আমি,এখানের বাসিন্দা হয়ে যাব।সেটি কত শত বছরের একমাত্র আল্লাহ ভাল জানেন।এটা এমন কবর!যেখানে বাবা, মা,স্ত্রী-সন্তান ভাই-বোন কেউ আপনার সাথে থাকবে না। থাকবেনা, ফেসবুক,ওয়াইফাই, ইন্টারনেট,বা কোন যোগাযোগ মাধ্যম।

আপনার মন খারাপ!!চিন্তা করলেন কারো সাথে একটু মেসেঞ্জারে কথা বলি!আফসোস চাইলেই আপনি সেখানে মেসেজ করে মন খারাপের কথা কাউকে বলতে পারবেন না।এটি এমন এক কবর যেখানে নেই কোন এসি। নেই কোন আলো!!আছে শুধুই অন্ধকার!!গহীন অন্ধকার!! ভীষণ অন্ধকার।

ধরুন কারেন্ট চলে গেছে! বাসায় আপনি একা। একটা নির্জন বাংলাতে আপনি অবস্থান করতেছেন।আশেপাশে কেউ নেই। তখন আপনার অনুভূতি কি হবে?কারণ কবর তো আপনার দুনিয়ার জীবনের, ওই অন্ধকার কুঠুরিতে ছেয়ে অনেক অনেক গুণ বেশি নির্জন এবং অন্ধকার। যেখানে আপনার আশে পাশে থাকবে না কোন মানুষ কোন আত্মীয়-স্বজন। হায় কেমন হবে সেদিন আপনার আমার অবস্থা?আমার ভাই এটা কি ভাবার এখনো সময় হয়নি!!

গতকাল রাতে যার সাথে ব্যবসায়িক আলোচনা করেছেন!!আজ বিকেলে খবর ফেলেন সে অ্যাক্সিডেন্টে মারা গেছে।রাতে তার দাফন হয়ে গেছে।আপনার সেই বন্ধুটি একা,বড়ই একা! অন্ধকার কবরে তাকে একা রেখে সবাই চলে গেছে। অথচ তার কতো টাকা,কতো সম্পদ,কত বন্ধু,প্রিয় স্ত্রী, প্রিয় সন্তান,কেউ তার সাথে কবরে যায়নি।অথচ মৃত্যুর আগের দিন তার স্ত্রী সন্তানের সুখের জন্য সে ব্যবসায়িক কাজে ব্যস্ত ছিল।

হে মূর্খ, কবরের মানুষগুলো থেকে শিক্ষা নাও। আজ নয়তো কাল,খুব শীঘ্রই আমি আপনি কিংবা তুই এ কবরের বাসিন্দা। আমার কিংবা তোর ক্ষেত্রে ও কবরের পরমান।অলরেডি মরে যাওয়া মানুষটির মতই একই থাকবে!!

সুতরাং দুনিয়ার চাকচিক্য অন্ধ হয়ে যাওয়া হে মূর্খ তোমার কাছে প্রশ্ন করি? মানুষকে ঠকিয়ে, লাঞ্ছিত করে,এই সম্পদ কি কবরের জন্য?

Leave a Reply