You are currently viewing কিছু ক্ষেত্রে ক্ষমতা মাত্রাতিরিক্ত অকল্যাণ ডেকে আনে।

কিছু ক্ষেত্রে ক্ষমতা মাত্রাতিরিক্ত অকল্যাণ ডেকে আনে।

কিছু ক্ষেত্রে ক্ষমতা মাত্রাতিরিক্ত অকল্যাণ ডেকে আনে।অসৎ ব্যক্তি ও হিংসুক মানুষ যখন খুব বেশি ক্ষমতা পেয়ে যায়। তখন সে ভারসাম্যহীন হয়ে পড়ে। ন্যায়-অন্যায় বিবেচনা করার বুদ্ধি লোপ পায়। তখন মানবাত্মায় বিবেকবুদ্ধির ওপর ক্রোধ ও আবেগ রাজত্ব করে।
.
অনিয়ন্ত্রিত ব্যক্তির হাতে ক্ষমতা মানুষের নানা সমস্যা সৃষ্টি করে। যে ব্যক্তি ক্ষমতা পেয়ে নিয়ন্ত্রণে রাখতে পারে, সে অনেকখানি সফল।

আল্লাহ তায়ালা কুরআনে কারিমে ইরশাদ করেন, ‘তোমরা তোমাদের পালনকর্তার ক্ষমা ও জান্নাতের দিকে ছুটে যাও, যার সীমানা হচ্ছে আসমান ও জমিন, যা তৈরি করা হয়েছে পরহেজগারদের জন্য। যারা সচ্ছলতায় ও অভাবের সময় ব্যয় করে, যারা নিজেদের রাগকে সংবরণ করে আর মানুষকে ক্ষমা করে, বস্তুত আল্লাহ সৎকর্মশীলদিগকেই ভালোবাসেন’। (সূরা আলে ইমরান, ১৩৪)

ক্ষমতার অপব্যবহার মানুষকে, অমানুষ বানিয়ে ছাড়ে । তখন সে সত্যিকারের মানুষ আর থাকেনা । সে তখন শয়তানের বন্ধু হয়ে যায়, মানুষ রূপি জানোয়ার হয়ে যায় । এক কথায় যাকে বলে মুখোশ পড়া ভদ্রলোক বা মুখোশ পড়া ভদ্রমহিলা । এমন সব ক্ষমতা লোভী ও ক্ষমতার অপব্যবহারকারি মানুষদেরকে আমরা যুগের পর যুগ ধরে দেখে আসছি……

আজকের নানান জায়গায় ক্ষমতার অপব্যবহার স্পষ্ট।

🖋️🖋️কেউ ক্ষমতায় না থেকেও ক্ষমতার অপব্যবহার করছে
 

🖋️🖋️কেউ ক্ষমতায় থাকা দল বা দলের হয়ে গোলামী ও দালালী করে ক্ষমতার অপব্যবহার করছে ।
🖋️🖋️  আবার কেহ সবারই গোলামী ও দালালী করে, ক্ষমতার অপব্যবহার করছে ।
🖋️🖋️  আবার কেহ করছে, চাকুরী ব্যবসা বা অন্যান্য কাজে কর্মে ।

অর্থাৎ, সবাই নিজ নিজ ও পরিবারের স্বার্থে ও নিজ সুবিধার্থে ও একে অপরের গোলামী ও দালালী করে ক্ষমতার অপব্যবহার করে যাচ্ছে । কারও মাঝেই নেই মহান আল্লাহর ভয় ও মৃত্যুর ভয় ।  সবাই যার যার ধান্দা নিয়ে ব্যস্ত । দেখে মনে হয়, দুনিয়ায় আমাদের জন্য সব,  মৃত্যুর পরে এসবের জন্য আর কোন হিসাব দেওয়া লাগবেনা ।  মৃত্যু মানে সবি শেষ ।  কবরের আযাব, হাসর, মিজান, পুলসিরাত, জাহান্নাম এসব বলে কোন কিছুই নেই  ( নাউজুবিল্লাহ ) ।

আল্লাহ আমাদের হেফাজত করুন

.

Leave a Reply