You are currently viewing মুসলিম জাতির হায়াত কি সত্যিই ৪৯ বছর বাকী রয়েছে?

মুসলিম জাতির হায়াত কি সত্যিই ৪৯ বছর বাকী রয়েছে?


.
বর্তমানে যারা রাসূলুল্লাহ (সাঃ) বর্নিত আখেরি জমানার হাদিস গুলো নিয়ে গবেষণা করেন, তাদের কেউ কেউ দুয়েকটি হাদিসের ব্যাখ্যা করে বলছেন মুসলমানদের হায়াত আর ৪৯ বছর বাকী রয়েছে বলে প্রচার করছেন।এমনকি তারা এই ৪৯ বছরের উপর নির্ভর করেই বলছেন, ইমাম মাহদী কম সময়ে আত্নপ্রকাশ করবেন। বিশেষ করে, শাইখ মুফতি কাজি ইব্রাহিম সাহেব যখন এটা প্রচার করলেন, তখন বিষয়টি আরও ব্যাপক আকারে প্রচার হতে লাগল। যদিও আমি নিজেই মুফতি কাজি ইব্রাহিম সাহেবকে অনেক পছন্দ করি। আসলেই কি মুসলমানদের হায়াত আর ৪৯ বছর বাকী আছে?
.
কেন তারা বলেন, আর ৪৯ বছর বাকী রয়েছে?
.
হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, রাসুল (সাঃ) বলেছেন, দুনিয়ার বয়স ৭ দিন, আর ১ দিন হচ্ছে, ১০০০ বছর। আর রাসূলুল্লাহ (সাঃ) শেষ দিনে পৃথিবীতে আগমন করেছেন। অর্থাৎ ১০০০ বছর পূর্বে।
.
অপর একটি হাদীসে রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, আমার উম্মত অর্ধ দিবস হায়াত বেশি পাবে। সাহাবীরা জিজ্ঞেস করল, অর্ধ দিবস সমান কত দিন? তিনি বললেন, অর্ধ দিবস হল, ৫০০ শত বছর। (আবু দাউদঃ হাদিস নং – ৪৩৫০)
.
উপরের দুটি হাদিসে(১০০০ ৫০০=১৫০০ বছর) হয়।
.
ইবনে জায়েদ আল জুহায়নী (রাঃ) থেকে বর্ণিত, আমি রাসূলুল্লাহ (সাঃ) কে বললাম, হে আল্লাহর রাসূল, আমি স্বপ্নে দেখলাম সাতটি সিড়ি রয়েছে, আর আপনি সপ্তম সিঁড়িতে দাড়িয়ে আছেন। তখন রাসূলুল্লাহ (সাঃ) বললেন, দুনিয়া ৭০০০ বছর। আর আমি শেষ সময়ে অবতীর্ণ হয়েছি। (আল মুত্তাকী আল হিন্দিঃ আল বুরহান ফি আলামাতিল মাহদী ফি আখিরুজ্জামান। পৃষ্ঠা নং – ৮৯)
.
“আমার উম্মতের হায়াত হল, ১০০০ বছর। কিন্তু তারা ১৫০০ বছরের বেশি অতিক্রান্ত হবে না”। (লেখকঃ আল বারজানীঃ আস সায়াহ লিল আশরাত আস সায়াহ। পৃষ্ঠা নং – ২৯৯)
.
তারা বলে, যেহেতু রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, মুসলিম জাতির হায়াত ১৫০০ বছর, আর বর্তমানে ১৪৩৯ হিজরী চলছে, তাই (১৫০০-১৪৩৯=৫১) বছর বাকী রয়েছে। তারা আরও বলে, যেহেতু হিজরী সাল সৌর বছরের চেয়ে তুলনায় ১১ দিন ছোট হয়, তাই আরো ২ বছর কমবে। তাই মুসলিম জাতির হায়াত আর ৪৯ বছর বাকী রয়েছে। আর যেহেতু ইমাম মাহদী ৭ বছর ও হযরত ঈসা (আঃ) ৪০ বছর খিলাফতের দ্বায়িত্বে থাকবেন, তাই ইমাম মাহদী আর দুই বছরের (অর্থাৎ ২০১৯ থেকে ২০২৩ এর) মধ্যে আত্নপ্রকাশ করবেন।
.
সত্যিই কি মুসলিমদের হায়াত আর ৪৯ বছর বাকী?
.
উপরের হাদিস গুলোর সাথে আমার কোন দ্বিমত নেই।কিন্ত অবশ্যই গায়েবের বিষয় আমার কোনো জ্ঞান নেই।

Leave a Reply