You are currently viewing আত্মহত্যা করা হারাম কেন!!

আত্মহত্যা করা হারাম কেন!!

আল্লাহ আত্মহত্যা করতে নিষেধ করেছেন। আমরা আমাদের ধন, তন-মন কোনো কিছুরই মালিক নই। আমাদের মালিক আল্লাহ, আর আল্লাহ আমাদেরকে আমানতস্বরূপ জান-মাল দিয়েছেন।

তাই মালিকের অনুমতি ব্যতীত এই আমানতের ব্যবহার করা, আমানত নষ্ট করা বা শেষ করে দেয়া জায়িজ নয়। যদি কেউ এমন করে, তবে তা খিয়ানত হবে। যা পাপ, অবাধ্যতা।

আমাদের নজর-দৃষ্টি, এটাও আল্লাহর পক্ষ থেকে একটি আমানত। আমাদের দৃষ্টিশক্তি দিয়ে আমরা কী দেখবো, আর কী দেখবো না তা আল্লাহ ও তাঁর রাসুল ঠিক করে দিবেন। আল্লাহ রাব্বুল আলামিন বলেছেনঃ
.
يعلم خائنة الأعين وما تخفي الصدور

‘আল্লাহ তাআলা চোখের খিয়ানত ও অন্তরের গোপন বিষয় সম্পর্কে অবগত।’ এই আয়াতে খিয়ানত শব্দটাই প্রমাণ করছে, সংযত দৃষ্টিপাত আমাদের কর্তব্য।
.

অসংযত দৃষ্টি দেওয়া আল্লাহর আমানতকে নষ্ট করা। আমরা মানুষের আমানত নষ্ট করাকে ভয়াবহ পাপ হিসেবে বিশ্বাস করি, অনেকে সাধ্যমত আমানত রক্ষার চেষ্টাও করি, কিন্তু আল্লাহর দেওয়া আমানতকে আমরা এতোই ছোট মনে করি যে, প্রতিনিয়ত এর খেয়ানত করেই যাচ্ছি। আমাদের না কোন অনুশোচনা হয়, না অপরাধবোধ জাগ্রত হয়। এর চেয়ে বরবাদি ও ধ্বংসের বিষয় আর কী হতে পারে?
.

আল্লাহর দেওয়া ‘দৃষ্টিশক্তি’র আমানতকে যারা রক্ষা করে না, তারা যতই তাহাজ্জুদ পড়ুক ও কপালে সিজদার চিহ্ন বসাক; এই খিয়ানতের কারণে সে কখনো আল্লাহর প্রিয় হতে পারবে না। আল্লাহর প্রিয় হবার জন্য সব ধরনের গুনাহ থেকে তাওবা করতে হবে ও আল্লাহর দেয়া আমানতকে পুরোপুরি রক্ষা করতে হবে।

Leave a Reply