You are currently viewing আফগান আপডেট।

আফগান আপডেট।

(১) আফ’গানিস্তানে মা’র্কিনীদের অবস্থা ঠিক সো’ভিয়েত ইউ’নিয়নের মতন হয়েছে। মা’র্কিনীরা ব্যাস্ত! কে কার আগে আফ’গান থেকে পালায়!

জো বাইডেন ঘোষণা দিয়েছিলো ৯/১১ আফ’গানিস্তান ত্যাগ করবে! কিন্তু অবস্থা বেগতিক দেখে বাঘ’রাম বিমান’বন্দর আফ’গান সেনাদের হাতে বুঝিয়ে না দিয়ে রাতেই পালিয়েছে। তারা বিমান’বন্দরে ১ হাজারের বেশি পরিবহন গাড়ী ফেলে গিয়েছে। গাড়ীগুলোর চাবিও আফগান সে’নাদের দেয়নি।

গত সপ্তাহে আমে’রিকা বললো ৫০% সৈ’ন্য ত্যাগ করেছে! আর আজ ঘোষণা করেছে ৯০% সৈ’ন্য ত্যাগ করেছে।

তা’লেবান যেভাবে একের পর এক জেলা দখল করতেছে তাতে আমে’রিকানের ভিতর আতংক সৃষ্টি হয়েছে। যু’দ্ধে শুধু আমে’রিকার কয়েক ট্রিলিয়ন ডলারের গিয়েছে! সঙ্গে ন্যা’টো সদস্য দেশের বিলিয়ন বিলিয়ন ডলার তো আছেই!

(২) তা’লেবানের ক্ষ’মতা আসা দেখে ফ’কিন্নি বাংলাদেশ মিডিয়ার ঘুম হা’রাম হয়েছে গিয়েছে। তা’লেবান নিয়ে সারাদিন উল্টাপাল্টা নিউজ আপডেট দিচ্ছে।
সঙ্গে কিছু বা’ঙ্গালী ফ’কিন্নি সে’কুলাঙ্গারের লাফালাফি চোখে পড়ার মতন। ওই সব ফ’কিন্নি বা’ঙ্গালী সেকুলা’ঙ্গার জানেই না কত বিলিয়নে ট্রিলিয়ন হয়!? যদি জানতো তাহলে লাফালাফি করতো না। এই ফকিন্নিগুলো বাংলাদেশের মাত্র ৪০ বি’লিয়ন রিজার্ভ আছে শুনেই তাদের পা মাটিতে নেই। আর আ’মেরিকা যে আফ’গানে শত বি’লিয়ন ড’লারের অ’স্ত্র, সা’মরিক যান রেখে যাচ্ছে! সেই হিসাব তাদের নেই। এই সব অস্ত্রের বেশিরভাগ এখন তা’লেবানের হাতে চলে এসেছে। আলহামদুলিল্লাহ্‌

আর ফকিন্নিগুলো ভাবতেছে তা’লেবানের কিছু নেই। আ’ফগানরা গরীব!

সাংবাদিক জামসেদ ভাই।

Leave a Reply