You are currently viewing সব কিছুই আপনার মন মতো হতে হবে। এমন চিন্তাভাবনা বিপদজনক!এবং অসুস্থ মস্তিস্কের লক্ষন!

সব কিছুই আপনার মন মতো হতে হবে। এমন চিন্তাভাবনা বিপদজনক!এবং অসুস্থ মস্তিস্কের লক্ষন!

সব কিছুই আপনার মন মতো হতে হবে। এমন চিন্তাভাবনা বিপদজনক! আপনার মনের সাথে অন্যের মনের অমিল থাকতেই পারে!!

আপনার হয়তো বৃষ্টিতে ভিজতে পছন্দ, অন্যের হয়তো তা দূর থেকে উপভোগ করা!পরিবেশ গত ভাবে একেক মানুষের একেক ধরনের রুচিবোধ!প্রত্যেকের রুচিবোধকে সম্মান জানানো একটি সুস্থ মস্তিষ্কের লক্ষণ!কারো হয়তো নীল রং পছন্দ আবার কারো কালো!কিন্তু সমস্যা দাঁড়ায় কোথায় জানেন?

এইজে আপনি নীল রংয়ের শার্ট পছন্দ করেছেন!কিন্তু আপনার বিপরিত অন্যজন কালো শার্ট পছন্দ করেছে!কিন্তু আপনি তাকে নিল শার্ট পরতে বাদ্য করাটাই অসুস্থ মানুষিকতা!

মানুষ মানুষের পছন্দের যখন এত মিল অমিল!তেমনি সৃষ্টির জেনেটিক প্রক্রিয়ায় এক মানুষ অন্য মানুষকে পছন্দ করে এবং তাদের মধ্যে সৃষ্টি হয় ভালোবাসা!তার মধ্যেও রয়েছে মিল এবং অমিল এর পার্থক্য!ধরুন আপনার কাউকে ভালো লাগছে,হয়তো আপনার ভালো লাগার মানুষটির ও আপনাকে ভালো লাগে! আবার হয়তো আপনার তাকে ভিশন মনে ধরেছে! কিন্তু তার এ ব্যাপারে কোনো ফিলিংস নেই! এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া!এবং বিষয়টা খুব সহজভাবে মেনে নেয়া হচ্ছে ভালো মানসিকতার লক্ষণ!কিন্তু আপনাকে তার পছন্দ হতেই হবে এমন চিন্তা ভাবনা অসুস্থ মানসিকতা!

যদি আপনার অবস্থা এমন হয়ে থাকে!আপনার যা পছন্দ তা অন্যের ও পছন্দ হতে হবে। তাহলে আপনাকে বলবো আপনি একজন ভালো সাইকিয়াট্রি ডাক্তারের কাছে যান এবং খুব ভালোভাবে কাউন্সিলিং করেন।এটি একটি রোগ এবং এ রোগের চিকিৎসা প্রয়োজন।

আসুন যা কিছু আছে হালাল! এমন সব মতামতকে!পছন্দ অপছন্দকে সন্মান করি!আমাদের চারপাশ কে সুস্থ ও সুন্দর রাখি!একটা সুস্থ পরিবার ও সমাজ গঠনে অবদান রাখি।

 

ডাক্তারঃসাইদুল ইসলাম সজীব

১৭/০৮/২০২২

Leave a Reply