You are currently viewing যে হাদিস আপনাকে চিন্তার খোরাক যোগায়। সাইদুল ইসলাম সজীব

যে হাদিস আপনাকে চিন্তার খোরাক যোগায়। সাইদুল ইসলাম সজীব

একটা হাদিস আমাকে বারবার চিন্তিত করে তুলে । রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদিন উনার সাহাবিদের উদ্দেশ্য করে দাঁড়িয়ে বলেন।

শুনো তোমাদের পূর্ববর্তী আহলে কিতাবীরা ৭২ দলে বিভক্ত হয়েছে। আর এই উম্মাহ অচিরেই ৭৩ দলে বিভক্ত হবে। ৭২ টি হবে জাহান্নামী এবং একটি হবে জান্নাতি। আর সেটি হলো আহলে সুন্নাহ ওয়াল জামাহ।
(আবু দাউদ ৪৫৯৭)

 

তাহলে কে এই ভাগ্যবান দল? তাদের অনেক গুলো পরিচয় আছে তার মধ্যে একটা পরিচয় তারা সাড়ে চোদ্দশো বছর আগের ইসলামটাকেই বুকে লালন করে।তা বাস্তবতায়নের দাবি করে।নিজের মতো মডারেশন করে না।পরিস্থিতির দোহাই দেয় না। বরং আল্লাহর উপর পূর্ণ তাওয়াক্কুল করে।

এখন আমলে ফিতন!এলেমে ফিতনা,কিছু মানুষ বলে বই আলোকিত হওয়ার মাধ্যম। আমি তো দেখেছি বই কত মানুষকে গোমড়া করে দিতে।আসলে ব্যাপারটা বইয়ের নয় ব্যক্তির দোষ। সে সঠিক বইয়ের পিছনে ঘুরেনি।চার দিকে এতো এতো ফিতনা অবশ্যই এ বিষয় আমাদের সঠিক তালাশ করা উচিত। নিজেকে সঠিক ট্রাকে ধরে রাখতে হলে আসে পাসের মানুষ গুলো ও সঠিক ভাবে সিলেক্ট করতে হবে। তবে হওয়া যাবে ফিরকাতুন নাজিরা।

এখন তো সবাই হক। আবার দেখি আহলে সুন্নাত ওয়াল জামাত নামেও একটা দল আছে। তারা তো নিজেদের একমাত্র হক মনে করে।বিষয় গুলো জটিল মনে হলে ও খুব কঠিন না। আল্লাহ আপনাকে বিবেক দিয়েছেন। চিন্তার জগতটা সমৃদ্ধ করলেই আশেপাশের হকপন্থীদের দেখতে পাবেন। আল্লাহ আমাদের মা, বোন ভাইদের, ঈমান আমলের হেফাজত করুন।

এ যেন ফিতনার অপ্রতিরোধ্য প্রতিধ্বনি।
সাইদুল ইসলাম সজীব
০২/০১/২০২২

Leave a Reply